রবিবার ০১ অগাস্ট ২০২১ || শ্রাবণ ১৭ ১৪২৮ || ২২ জিলহজ্জ ১৪৪২

Logo
Logo

বেগুনের কেজি ৯০ টাকা

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 12:02 PM, বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

বেগুনের কেজি ৯০ টাকা

রমজানের শুরুতে বেগুনের বাজারে লেগেছে আগুন। সোমবার ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুন আজ (বুধবার) কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা। বেগুনের পাশাপাশি শসাও বিক্রি হচ্ছে একই দামে।

অস্বাভাবিক হারে দাম বাড়ায় ক্রেতারা চরম ক্ষুব্ধ। তারা বলেন, দেশে কোনো আইন-কানুন নেই। যে যার মতো দাম বাড়াচ্ছে। আর আমাদের ভুগতে হচ্ছে। নয় তো দুদিনের ব্যবধানে কেজি প্রতি ৪০-৫০ টাকা বেড়েছে বেগুনের দাম, এটা কি হয়? ব্যবসায়ীরা ইচ্ছা করে দাম বাড়াচ্ছে। তারা বলেন, রোজার মাসে জুলুম আল্লাহ বরদাস্ত করব না।

ব্যবসায়ীরা বলছেন, রোজায় বেগুনের চাহিদা বেড়েছে। লকডাউন শুরু হয়েছে। বাজারে মাল নেই। ফলে বেগুণের দাম বেড়েছে। আমাদের বেশি দামে বিক্রি ছাড়া উপায় নেই।

রাজধানীর বাড্ডা এলাকার বাজারগুলোতে দেখা গেছে, লম্বা বেগুন কোথাও ৮০, আবার কোথাও ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আকারে ছোট ও মোটা বেগুন বিক্রি হচ্ছে ৭৫-৮০ টাকা কেজি দরে। অথচ সোমবার থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত এই বেগুন বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকা কেজি দের। এরপর দুপুর থেকে দাম বাড়া শুরু হয়েছে।

বুধবার (১৪ এপ্রিল) সকালে মধ্যবাড্ডা কাঁচাবাজার, মেরুল, উত্তর বাড্ডা এবং পাঁচতলা বাজারে ৮০-৯০ টাকা কেজি দরে ব্যবসায়ীরা বেগুন বিক্রি করছেন। তারা বলছেন, মাল সংকট, দাম বাড়তি। আরও বাড়বে। কারণ, লকডাউনে কাঁচামাল আসে খুব কম।

ব্যবসায়ী মানিক মিয়া ঢাকা পোস্টকে বলেন, রোজা ও লকডাউনের কারণে বেগুনের দাম বেড়েছে। স্বাভাবিক দিনে এক-দুই মণ বেগুণ বিক্রি করি। দাম বেশি হওয়ার আজ বিক্রির জন্য এনেছি এক মণ বেগুন। বেশি দাম হলে বিক্রি হয় কম।

তিনি বলেন, শুধু বেগুনই নয়, শসা, গাজর, টমেটো, লেবুর দামও বেড়েছে। পেঁপে আলু ছাড়া কোনো সবজিই এখন ৭০ টাকার নিচে নেই। পুরো রমজান মাস এই দামে কিনতে হতে পারে বলে জানান তিনি।

অনেক দামাদামির পর ৮০ টাকা দিয়ে কেজিতে মধ্যবাড্ডা বাজার থেকে এক কেজি বেগুন নিলেন রোকেয়া খাতুন। তিনি বলেন, প্রতিদিন বাজার করি, গতকাল (মঙ্গলবার) ৬০ টাকা কেজি দরে বেগুন নিয়েছি। আজ ইফতারের বেগুনি বানামু, এর লাইগা বেগুন কিনতে আইলাম, দাম অনেক বেশি কয়। তিন দোকান দেইকা ৮০ টাকা কেজিতে এক কেজি নিছি।

ক্রেতা মোজাম্মেল হক ঢাকা পোস্টকে বলেন, বেগুনের তরকারি আমার প্রিয়। তবে আজ বেগুনের দাম দেখে আর বেগুন কেনার ইচ্ছা নাই। বেগুনের তরকারি, বেগুন ভর্তা নিয়মিত খাই। কিন্তু রোজা আসায় ইফতারের জন্য বেগুনি বানাবে, তাই দাম বেড়েছে।

শুধু বেগুন নয়, ৫০ টাকার শসা বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি, ঢেঁড়স, করলা এবং কাঁচামরিচও বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। এই বাজারে সব চেয়ে কমে বিক্রি হচ্ছে পেঁপে। এই সবজি বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি দরে। আর আলু বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা কেজিতে।

ফেসবুকে অমাদের ফলো করুন