রবিবার ১৭ অক্টোবর ২০২১ || কার্তিক ১ ১৪২৮ || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

Logo
Logo

একই বছর দুই রমজান!

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 4:45 PM, মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

১০

একই বছর দুই রমজান!

চাঁদ দেখা গেলে আগামীল থেকেই শুরু হবে পবিত্র রমজান মাস। প্রতি বছর রমজান আল্লাহর দয়া-অনুগ্রহ, ক্ষমা ও মুক্তির বার্তা নিয়ে আসে। রমজান মুমিনের জন্য সৌভাগ্যের মাস। প্রত্যাশা ও প্রাপ্তির মাস। প্রার্থনা ও ক্ষমাপ্রাপ্তির মাস। তাই মুমিনমাত্রই রমজানের জন্য অপেক্ষা করেন।

প্রতি বছর মানুষ একবারই রমজান ও একবার ঈদুল ফিতর পেয়ে থাকে। কিন্তু ২০৩০ সালে প্রথমবারের মতো এই নিয়মের ব্যাতিক্রম ঘটবে। সে বছর মুসলমানরা তিনটি ঈদ ও দুটি রমজান একসঙ্গে পাবেন। চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খানের সূত্রে দ্য ইসলামিক ইনফরমেশন খবরটি নিশ্চিত করেছে।
চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান টুইটারে জানান, প্রতি বছর চন্দ্র মাস ১০ থেকে ১১ দিন এগিয়ে যায়। সেই ধারাবাহিকতায় ২০৩০ সালে খ্রিস্টবর্ষ জানুয়ারি ও ডিসেম্বরে দুইবার রমজান মাস পাওয়া যাবে।

দুবাই জ্যোতির্বিজ্ঞানী সংস্থার প্রধান নির্বাহী কর্মকতা হাসান আহমেদ আল হারিরি বলেন, বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ নিশ্চিত হওয়া গেছে ২০৩০ সালে রমজান দুইটি হবে।

গত দুই দশকে মুসলিম উম্মাহ এক বছরে একটি রমজান এবং দুটি ঈদুল ফিতর পালন করে অভ্যস্ত রয়েছে। কিন্তু ২০৩০ সালে এ ধারায় আসবে পরিবর্তন।

সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ু বিষয়ক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মুসনাদ বলেন, একই বছর দুইবার রমজান মাস পাওয়ার কারণে মুসলিম উম্মাহকে ২০৩০ সালে ৩৬ দিন রোজা রাখতে হবে।
টুইটারে তিনি উল্লেখ করেন, ১৪৫১ হিজরি মোতাবেক ২০৩০ সালের ৫ জানুয়ারি রমজান মাস শুরু হবে। ৩০ দিন পূর্ণ হবে ৩ ফেব্রুয়ারি। আবার একই বছর ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ১৪৫২ হিজরির রমজান মাস। ৩১ ডিসেম্বর অবধি মুসলমানরা ছয় দিন রোজা রাখবেন। সে হিসেবে ২০৩০ সালে মুসলিম উম্মাহ ৩৬ দিন রোজা রাখবে।

উল্লেখ্য, ২০৩০ সালের মতো এক খ্রিস্টবর্ষে দুইবার রমজান পাওয়ার ঘটনা অনেক বছর পর পর ঘটে থাকে।

ফেসবুকে অমাদের ফলো করুন