শনিবার ১৬ অক্টোবর ২০২১ || কার্তিক ১ ১৪২৮ || ৯ রবিউল আউয়াল ১৪৪৩

Logo
Logo

আইপিএলে ছক্কার রেকর্ডে অনন্য উচ্চতায় গেইল

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 11:51 AM, মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

১০

আইপিএলে ছক্কার রেকর্ডে অনন্য উচ্চতায় গেইল

টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলা হয় ক্রিস গেইলকে। বিশ্বজুড়ে চলা প্রতিটি ফ্র্যাঞ্চাইজি লিগে অবাধ বিচরণ ক্যারিবীয় ব্যাটিং দানবের। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ইতিহাসে ব্যাট হাতে সিংহভাগ রেকর্ডই নিজের দখলে রেখেছেন গেইল। সর্বোচ্চ ছক্কা হাকানোর রেকর্ডেও সবার উপরেই নাম তার। এবার নিজেকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় গেইল। ৩৫০টি ছক্কার রেকর্ড গড়লেন তিনি।

আইপিএলের শুরুর আসর থেকেই এই টুর্নামেন্টে নিয়মিত খেলছেন গেইল। কলকাতা নাইট রাইডার্স দিয়ে শুরু, এরপর একাধিক দলের হয়ে মাঠ মাতিয়েছেন। বর্তমানে প্রীতি জিনতার পাঞ্জাব কিংসের হয়ে খেলছেন ৪১ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। সোমবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে মাঠে নেমেছিল পাঞ্জাব, খেলেছিলেন গেইলও। এই ম্যাচেই আইপিএল ইতিহাসে প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৩৫০ ছক্কার মাইলফলক স্পর্শ করেন তিনি।

সাঞ্জু স্যামসনের দলের বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৪০ রানের ইনিংস খেলেন গেইল। ২৮ বলের ইনিংসটি ৪টি চার এবং ২টি ছয়ের মারে সাজান। যেখানে ইনিংসের অষ্টম ওভারের তৃতীয় বলে বেন স্টোকসকে ওভার বাউন্ডারি হাকিয়ে ৩৫০ ছক্কার কোটা পূরণ করেন ইউনিভার্স বস। এরপর নবম ওভারে রাহুল তেওয়াটিয়াকে আরও একটি ছক্কা হাকান গেইল। সবমিলিয়ে আইপিএলে গেইলের নামের পাশে এখন ৩৫১টি ছক্কা।

আইপিএলে ১৩৩তম ম্যাচে ৩৫০ ছক্কার মাইলফলক স্পর্শ করেন গেইল। ছক্কা হাকানোর তালিকায় বাকিরা বেশ পিছিয়ে আছেন। ১৭৭ ম্যাচ খেলে তালিকায় দ্বিতীয় স্থানে থাকা এবি ডি ভিলিয়ার্সের নামের পাশে রয়েছে ২৩৭টি ছক্কা। তালিকায় তৃতীয়, চতুর্থ এবং পঞ্চমস্থানে যথাক্রমে এমএস ধোনি (২১৬), রোহিত শর্মা (২১৪) এবং বিরাট কোহলি (২০১)

ফেসবুকে অমাদের ফলো করুন