বুধবার ২০ অক্টোবর ২০২১ || কার্তিক ৫ ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

Logo
Logo

মক্কা-মদিনায় তারাবির রাকাত কমানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 2:59 PM, সোমবার, ১২ এপ্রিল, ২০২১

মক্কা-মদিনায় তারাবির রাকাত কমানোর নির্দেশ

বিশ্বজুড়ে চলমান করোনা পরিস্থিতির কারণে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পরিস্থিতির কথা বিবেচনা করে এবারের রমজানে দুই পবিত্র মসজিদে তারাবি নামাজের রাকাত সংখ্যা ২০ থেকে কমিয়ে ১০ রাকাত আদায় করা হবে। এছাড়াও মসজিদুল হারামে এবার ইতিকাফ ও ইফতারের আয়োজন বাতিল করা হয়েছে।

তিনি জানান—

করোনাকালে পাঁচ ওয়াক্ত নামাজ ও ১০ রাকাত তারাবি দুই মসজিদের শীর্ষ কর্মকর্তা ও জীবাণুমুক্তকরণে নিয়োজিত কর্মীদের উপস্থিতিতে আদায় হবে। এছাড়াও করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে, সেগুলো কঠোরভাবে মান্য করা হবে।
এদিকে এক বিবৃতিতে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রমজানে অনুমতি ছাড়া কেউ ওমরাহ পালন করলে তাকে ১০ হাজার রিয়াল (প্রায় দুই লাখ বিশ হাজার টাকা) জরিমানা দিতে হবে। অনুমতি ছাড়া কেউ মসজিদুল হারামে প্রবেশ করলে তাকে এক হাজার রিয়াল (২২ হাজার টাকা) জরিমানা আদায় করতে হবে।
এর আগে রমজানবিষয়ক বিশেষ পরিকল্পনায় শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস জানিয়েছিলেন, স্বাস্থ্যবিধি মেনে পবিত্র রমজান মাসজুড়ে খোলা থাকবে মক্কার মসজিদুল হারাম ও মদিনা নগরীর মসজিদে নববি।

ফেসবুকে অমাদের ফলো করুন