সোমবার ২৬ জুলাই ২০২১ || শ্রাবণ ১১ ১৪২৮ || ১৬ জিলহজ্জ ১৪৪২

Logo
Logo

বিশ্বব্যাপী শনাক্ত ১৩ কোটি ৬৬ লাখ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 12:09 PM, সোমবার, ১২ এপ্রিল, ২০২১

বিশ্বব্যাপী শনাক্ত ১৩ কোটি ৬৬ লাখ ছাড়াল

বিশ্বে আবারও করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে শুরু করেছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বাড়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

|আরো খবর
করোনায় গড়ে ৭০ জনের মৃত্যু
করোনায় জটিল রোগীরা পাচ্ছেন না সেবা
রেমডিসিভির রপ্তানি নিষিদ্ধ করলো ভারত
করোনা বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত বিশ্বে ১৩ কোটি ৬৬ লাখ ৪১ হাজার ৯০১ জনের করোনা শনাক্ত হয়েছে। বিশ্বের ২১৯ টি দেশ ও প্রদেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে মৃত্যু হয়েছে ২৯ লাখ ৪৯ হাজার ৪০৯ রোগীর। আর সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ৯৮ লাখ ৮১ হাজারের বেশি মানুষ।

করোনায় সংক্রমণ ও মৃত্যুর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৫৯১ এবং এখন পর্যন্ত এ রোগে সেখানে মারা গেছেন ৫ লাখ ৭৫ হাজার ৮২৯ জন।

করোনা সংক্রমণে বিশ্বের দেশগুলোর মধ্যে সংক্রমণের দিক থেকে বর্তমানে দ্বিতীয় স্থানে আছে ভারত। অন্যদিকে এ রোগে মৃত্যুর তালিকায় এখনো এগিয়ে আছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। এর আগে করোনায় সংক্রমণ ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ব্রাজিল, ভারতের অবস্থান ছিল তৃতীয়।

ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, গত বছর করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে এই রোগে আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৩৬৪ জন, ব্রাজিলে এই সংখ্যা ১ কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৫৪৩। অন্যদিকে এ রোগে , ব্রাজিলে এ পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৫৩ হাজার ২৯৩ জন, ভারতে মারা গেছেন ১ লাখ ৭০ হাজার ২০৯ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বের দেশগুলোর মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যুও হয়েছে ব্রাজিলে। ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ৮২৪ জন।

এদিকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে শনাক্তের সংখ্যা ৫০ লাখ ৫৮ হাজার ৬০০ জনের বেশি। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৯৮ হাজার ৭৫০ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৯ হাজার ৭৮৭ জন রোগী।

ফেসবুকে অমাদের ফলো করুন