বুধবার ২০ অক্টোবর ২০২১ || কার্তিক ৫ ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

Logo
Logo

করোনা সংক্রমণে রেকর্ড মহারাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 10:18 AM, সোমবার, ১২ এপ্রিল, ২০২১

১১

করোনা সংক্রমণে রেকর্ড মহারাষ্ট্রে

করোনা সংক্রমণে নতুন রেকর্ড গড়েছে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র। রোববার (১১ এপ্রিল) দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৯৪ জন, যা এখন পর্যন্ত ভারতের কোনো রাজ্যে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

এছাড়া এই দিন মহারাষ্ট্রে করোনায় মারা গেছেন ৩৪৯ জন। বর্তমানে রাজ্যটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ লাখ ৬৫ হাজার।

সংক্রমণ ও মৃত্যুর উচ্চহারের প্রেক্ষিতে ইতোমধ্যে রাত্রিকালীন কারফিউ জারি করেছে মহারাষ্ট্র রাজ্য সরকার। ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক দলগুলোর মিছিল-মিটিং এবং স্টেডিয়ামসহ বিভিন্ন বিনোদন কেন্দ্রে জনসমাগমে নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

কিন্তু তাতে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না। উপরন্তু, সংক্রমণের উচ্চ হারের পাশাপাশি টিকা, ওষুধ এবং হাসপাতাল বেডের সংকট চলছে রাজ্যটিতে। সরকারী সূত্রে জানা গেছে, সংক্রমণ নিয়ন্ত্রণে চলতি সপ্তাহে পরিপূর্ণ লকডাউন আরোপের পরিকল্পনা নেওয়া হচ্ছে।

রোববার মহারাষ্ট্রে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে পুনেতে। শহরটিতে এদিন করোনায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫৯০ হন রোগী। সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাজধানী শহর মুম্বাইয়ে। রোববার সেখানে মারা গেছেন ৫৮ জন।

এছাড়া নাগপুর, থানে ও নাসিক জেলায়ও উল্লেখযোগ্য সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে এই দিনে।

করোনায় দৈনিক সংক্রমণের দিক থেকে বিশ্বের দেশগুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে এগিয়ে আছে ভারত। দেশটিতে বর্তমানে এ রোগে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ১ কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৩৬৪ জন। গত এক সপ্তাহে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ।

সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ভারতে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৭০ হাজার ২০৯ জন। এরমধ্যে রোববার দেশটিতে মারা গেছেন ৮৩৯ জন।

ভারতের যে রাজ্যগুলোতে সংক্রমণ ও মৃত্যু সবচেয়ে বেশি হচ্ছে সেগুলো হলো—মহারাষ্ট্র, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, দিল্লি, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, গুজরাট, মধ্য প্রদেশ ও রাজস্থান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, সাম্প্রতিক দৈনিক সংক্রমণগুলোর ৮০ দশমিক ৯২ শতাংশই ঘটছে এই রাজ্যগুলোতে।

ফেসবুকে অমাদের ফলো করুন