শনিবার ১৬ অক্টোবর ২০২১ || কার্তিক ১ ১৪২৮ || ৯ রবিউল আউয়াল ১৪৪৩

Logo
Logo

করোনা: ভারতে নতুন রেকর্ড, দৈনিক আক্রান্ত দেড় লক্ষাধিক

নিজস্ব প্রতিবেদক

আপডেট: 12:35 PM, রবিবার, ১১ এপ্রিল, ২০২১

করোনা: ভারতে নতুন রেকর্ড, দৈনিক আক্রান্ত দেড় লক্ষাধিক

ভারতে প্রথমবারের মতো একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন দেড় লাখেরও বেশি মানুষ, মারা গেছেন আট শতাধিক। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার ভারতজুড়ে মোট ১ লাখ ৫২ হাজার ৮৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৮৩৯ জন। একদিনের সংক্রমণ ও মৃত্যুর বিবেচনায় এই সংখ্যা এখন পর্যন্ত সর্বোচ্চ বলে জানিয়েছেন দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞারা।

ভারতে টানা পাঁচদিন ধরে প্রতিদিন করোনায় আক্রান্ত নতুন আক্রান্ত রোগীর সংখ্যা লাখের কোঠা ছাড়িয়ে যাচ্ছে। গতবছর মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত রোগীর মোট সংখ্যা পৌঁছেছে ১ কোটি ৩৩ লাখে। এখন পর্যন্ত এ রোগে সেখানে মারা গেছেন ১ লাখ ৬৯ হাজার জন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে সেখানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৮৭ জন। এটিও একটি নতুন রেকর্ড। এর আগে ভারতে সর্বোচ্চ সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছিল ১০ লাখ ১৭ হাজার ৭৫৬। ২০২০ সালের ১৮ সেপ্টেম্বরের হিসাব এটি। সে বছর অক্টোবর-নভেম্বর থেকে সংক্রমণ কমা শুরু করেছিল। সর্বনিম্ন ছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। ওই মাসের ১২ তারিখের হিসেব বলছে, সে সময় ভারতে মোট সক্রিয় রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৩৫ হাজার ৯২৬।

এদিকে একদিকে যেমন আক্রান্তের সংখ্যা বাড়ছে, অন্যদিকে কমে আসছে সুস্থ হয়ে ওঠার শতকারা হার। বর্তমানে দেশটিতে করোনায় সুস্থ হয়ে ওঠার হার কমেছে ৫ শতাংশেরও বেশি।

গত কয়েকমাস ধরে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে সংক্রমণ হচ্ছে সবচেয়ে বেশি। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, মোট আক্রান্ত রোগীদের ৫১ দশমিক ২৩ শতাংশই মহারাষ্ট্রের।

ফেসবুকে অমাদের ফলো করুন